Beyond True Color - আরো রঙ্গিন।

12:21:00 PM




আপনি কী মনে করেন আপনার চোখ খুব ভাল? সামান্য কালার চেঞ্জ ই আপনি ভালোভাবে ধরতে পারেন? আপনার পিসির মনিটর এ যে কালারগুলো দেখছেন তা দেখে আপনার কি মনে হয় যে এগুলো মরা মরা, সেখানে কালারের ঘাটতি আছে? আপনার কি মনে হয় আপনি প্রকৃতিকে যেভাবে দেখছেন সেভাবে আপনার ব্রাভিয়ায় কালার দেখায় না? আপনি কি মনে করেন 'ট্রু কালার' বলে এই কোম্পানীগুলো আপনাকে ঠকাচ্ছে?


যদি উত্তর হ্যাঁ হয়। তাহলে বলতে হবে আপনি ঠিকই ধরেছেন। আমাদের ট্রু কালার বা সিক্সটিন মিলিয়ন কালার বা ২৪-বিট কালার নামধারী মনিটরগুলো আসলে সঠিক কালার দেখাতে পারে না। :(



২৪ বিট কালার এর অপর নাম ৮বিট পার কালার। এখানে যেকোন একটি কালারকে পরপর আটটি বিটের বাইনারি সজ্জায় প্রকাশ করা হয় - যাকে বলা হয় চ্যানেল। এরকম তিনটি কালার চ্যানেল - রেড, গ্রিন, ব্লু - মিলে একটি কালার প্রকাশ করে।



এখন ৮ বিট কালার এ যেহেতু আটটি বিটের মাধ্যমে কালার প্রকাশ করা হয়, এবং একটা বিট শুধু 1 আর 0 হতে পারে তাই ৮বিট কালার এর মাধ্যমে যেকোন একটি কালারের ২৫৬টি রূপ দেখা যেতে পারে। আর তিন চ্যানেল এ মোট ২৫৬*২৫৬*২৫৬ = ১৬৭৭৭২১৫ বা ১৬মিলিয়ন এরও বেশি কালার প্রকাশ করা সম্ভব। আর এভাবেই চলে আসছিল গত দশ বছরেরও বেশি সময় ধরে। এবং মানুষ যথেষ্ট খুশিও আছে এতে।



কিন্তু ইদানীং মনে হচ্ছে আমাদের চোখ অনেক পাওয়ারফুল হয়ে গেছে (বিবর্তন হতে পারে)। আমদের কাছে ১৬মিলিয়ন কালারকে খুব কম মনে হয়। আমাদের আরো বেশি কালার দেখা প্রয়োজন। এখন কি করা যেতে পারে।



সহজ উত্তর প্রতিটি চ্যানেল এর বিট ডেপথ বাড়িয়ে দেয়া যাক। দেখা যাক কি হয়। :)




আর হ্যাঁ। ইঞ্জিনিয়ার অনেক দিন আগেই বিট ডেপথ বাড়িয়ে দিলেও কর্পোরেট দুনিয়ার এখন বিট ডেপথ বাড়ানোর ইচ্ছা হয়েছে। তাই বড় ধরনের কোন দুর্ঘটনা না ঘটলে অতি শীঘ্রই আমারা হাইয়ার বিট ডেপথ এর ডিসপ্লে বাজারে দেখতে পারব, এবং এগুলা পপুলারও হবে (অলরেডি অনেকগুলা এসেও গেছে, ডিএসএলআর ক্যামেরা এবং অনেক স্ক্যানার ১৬বিট পার কালার এর ইমেজ সেভ করতে পারে)।



এখানে একটা জিনিস বলে রাখা ভালো যে আপনার টিভি, মনিটর হাইয়ার বিট ডেপথ এর কালারকে কনভার্সনের মাধ্যমে ৮বিটে রুপান্তরিত করে দেখাতে পারে। এর মানে এই নয় যে এগুলো হাইয়ার বিট ডেপথ এর কালার দেখায়।



ভিডিও দেখার জন্য ভবিশ্যতে যে বিট ডেপথ এর কালার দেখতে পারব তা হল ১০বিট পার কালার বা ৩০বিট কালার। ১০বিট কালারের জন্য প্রতি চ্যানেল এ ১০২৪ রকমের কালার দেখানো সম্ভব। ১০২৪*১০২৪*১০২৪ = ১,০৭৩,৭৪১,৮২৪ বা ১বিলিয়ন এরও বেশি কালার। অর্থাৎ মাত্র ৬টা বিট বাড়ানোতে কালারের সংখ্যা বেড়েছে ৬৪গুন।



১০বিট ভিডিও এনকোডিং (কোয়ালিটি - প্রায় - নষ্ট না করে কম্প্রেসিং) অলরেডি শুরু হয়ে গেছে। আপনারা এটা নিশ্চই বুঝতে পারছেন যে সেম সেটিংস এ ১০বিট এনকোডিং ভালো হবে কেননা এতে কালার এর আধিক্য ৮বিট এনকোডিং এর চেয়ে বেশি হবে। এনকোডিং এর মাধ্যমে ২০-২২ গিগার ব্লুরেকে প্রায় কোয়ালিটি লস ছাড়াই ৫-৬জিবি এর করে ফেলা যায় (এই ফাইলকে ঠিকমতো ডিকম্প্রেস করে কালারগুলো ঠিক করে চালানোর কাজ আপনার প্রসেসর আর গ্রাফিক্স কার্ড বহন করে, আপনি তো টের পাননা ওই দুইজন কত কষ্ট করছে আপনার জন্য :'( )।



আপনাদের জন্য কিছু ৮বিট আর ১০বিট এ কম্প্রেসড ভিডিও এর ক্যাপচারড ইমেজ দেখান হল। এখানে সবগুলো ইমেজ এ ৮বিট এ কনভার্ট করা (কনভার্ট না করা হলেও সমস্যা নাই। কারন আপনাআপনি পিসির ডিস্প্লেতে দেখানোর সময় কনভার্ট হয়ে যাবে, তাও পার্থক্য বোঝা যাবে) এগুলোর প্রতিটিতেই দেখবেন ১০বিট একটু বেশি স্মুথ। এখানে একটা জিনিস লক্ষ্যনীয় - ভিডিও চলার সময় এগুলো ক্যাপচার করা হয়েছে, ট্র্যাডিশনাল অর্থে স্টিল পিকচার নয়।

সবচেয়ে ভালো উদাহরণ মনে হয় এটাঃ Click This Link


এখানে ছবির উপর মাউস নিলে যে ছবিটা দেখা যাবে সেটা ১০বিট আর ছবি থেকে মাউস সরিয়ে নিলে যেটা দেখা যাবে সেটা ৮বিট এনকোড। অনেক পুরানো এনিমেশন। দুটোতেই ডি-গ্রেইনিং ফিলটার ব্যাবহার করা হয়েছে। ৮বিট এ ফাইলের সাইজ বাড়িয়েও এর চেয়ে ভাল ফলাফল পাওয়া যাচ্ছিল না। কিন্তু ১০বিট এর রেজাল্ট টা অসাধারন।



এবার এটাঃ Click This Link

এখানে ছবির উপর মাউস নিলে যে ছবিটা দেখা যাবে সেটা ১০বিট আর ছবি থেকে মাউস সরিয়ে নিলে যেটা দেখা যাবে সেটা ৮বিট এনকোড। এখানে দেখা যেচ্ছে ১০বিট এ ব্যান্ডিং একদম নেই বললেই চলে, যদিও কালার একটু হাল্কা হয়ে গেছে।



এবার এটাঃ Click This Link

এখানেও দেখবেন ব্ল্যাক অংশে যে ব্যান্ডিংটুকু ৮বিট এ দেখা যায় তা ১০বিট এ প্রায় নেই।



এখন আপনার পিসিকে কনফিগার করতে চান ১০বিট ভিডিও ডিকোড করার উপযোগী করতে? খুব সহজ যারা কোডেক ইউজ করেন তারা K-LITE কোডেক এর লেটেস্ট আপডেটটা ডাউনলোড করে নিন এখান থেকে - Click This Link


CCCP ও ইউজ করা যেতে পারেঃ http://www.cccp-project.net/



উল্লেখ্য, কোডেক ইউজ করলে অবশ্যই মিডিয়া প্লেয়ার ক্লাসিক ইউজ করতে হবে ১০বিট ভিডিও এর জন্য। উইন্ডোজ মিডিয়া প্লেয়ার এর আপডেট না আসা পর্যন্ত ১০বিট উইন্ডোজ মিডিয়া প্লেয়ার এ চলবে না।



আর কোডেক ভালো না লাগলে বা লিনাক্স হলে ভিএলসি এর লেটেস্ট তা ডাউনলোড করুন (ভিএলসি এর কোয়ালিটি ভালো না। বেশি পুরান পিসি না হলে কোডেক রেকমেন্ডেড) - http://www.videolan.org/vlc/



আর ম্যাক ইউজাররা স্পেশালি MPlayerX ডাউনলোড করুন - Click This Link



ভাবছেন ডাউনলোড তো করব কিন্তু ১০বিট ভিডিও পাব কই? স্টুডিও Ghibli এর Whisper of the Heart ডিসেন্ট একটা ১০বিট এনকোড রয়েছে। যারা আগ্রহী তারা এখান থেকে ডাউনলোড করতে পারবেন - 1080p - 720p




অথবা Girl Who Leapt Through Time এর ১০বিট এনকোড - 720p - 1080p



আপনার ১০বিট দেখার মত ডিস্প্লে দরকার? তাহলে ক্লিকান - Click This Link

সনি এর Sony PVM2541 মনিটর (অনেকের হয়ত লিঙ্কটা লোড হবেনা। তারা গুগলান)। মাত্র ৬,২০০$...... :P



আপনারা রেডি হন আরি ভিভিড কালারে মুভি দেখার জন্য। আর আমার পক্ষ থেকে আজকে টাটা।




অনেকদিন পর টেকিপোস্ট দিলাম। কেমন হল বুঝতে পারছি না।

You Might Also Like

7 comments

  1. Of course you did. My blog is a stash full of knowledge. Read everyone of them and comment in everyone of them to gain more knowledge.. I repeat........

    ReplyDelete
  2. ki porlam ar ki buJhlam sheitai buJhlam na :P

    ReplyDelete
  3. In time you will understand.... :)

    ReplyDelete
  4. Pretty good writeup. ^_^
    BTW, 10 bit Bayer-encoded video is already already supported by latest panels (those from Panasonic are the most impressive) and 4k is already here. So, the future is actually much closer to the present than we think. As I'm commenting around 1.5 years after your post, it seems your 'foresight' is pretty commendable. ;)
    Waiting for the next blog post.

    ReplyDelete
  5. Hey! Thanks for the thoughtful comment...
    I'll try to write more. :)

    ReplyDelete

Popular Posts

Like us on Facebook

Flickr Images