Small Talks: Ergo Proxy and Serial Experiment Lain

9:11:00 PM


 
১। Serial Experiments Lian (১৯৯৮ মনে হয়)
অতিরিক্ত হাই থট এর এনিমে। আমেরিকার ক্রিটিকরা বলেছে এটা নাকি Avant Garde এনিমে। কথাটা পড়ার পর উইকি ঘাটটে হয়েছে জানার জন্য Avant Garde কি জিনিস। যার মর্মার্থ হল - Post Post Modern (হাঁআআআ। দুইবার post)।
এখানে বেশ কিছু ধারনা নিয়ে আলাপ করা হয়েছে। শুরু হয়েছিল এক বাচ্চার হাতে একটা নতুন মডেলের ন্যাভি (পিসি) আসার মধ্যে দিয়ে। পরে রিয়েলিটি আর Wired (ইন্টারনেট) মিলেমিশে একাকার হয়ে যায়। ইন্টারনেট নিজেই কি একটা সত্ত্বা এসব নিয়েও আলাপ হয় (আমাদের জাফর স্যার এর ও একটা গল্প ছিল যেখানে ইন্টারনেট নিজেই এক বাচ্চাকে অত্মহত্যা করতে উদবুদ্ধ করে)। অবশ্য এই এনিমেটাও শুরুই হয় আরেক স্কুল গার্ল এর আত্মহত্যা এর মধ্যে দিয়ে।
২০১৩ তে এসে দেখলে কিছুটা সেকেলে লাগতে পারে। অবশ্য এটার মুল্য নাকি সায়েন্স ফিকশন এর চেয়ে ফিলসফিক্যাল দিক দিয়ে বেশি।

২। Ergo Proxy (২০০৬)
এটার এনিমেশন, মিউজিক দুর্দান্ত। বর্তমানকালে এই লেভেল এর প্রোডাকশন খুব একটা দেখা যায় না । আর অরিজিনাল এনিমে এর পিছনে এরকম প্রোডাকশন গত ৫ বছরে হয়েছে কিনা সন্দেহ আছে (Psycho-Pass এখনো দেখি নাই, ওইটার প্রোডাকশন সম্পর্কে বেশ ভালো ভালো কথা শোনা গেছে)।
যাই হোক, এটাও সায়েন্স ফিকশন। গল্পটা শুরু হয় জাফর স্যার এর ক্রোমিয়াম অরণ্যের মত - অর্থাৎ একটি শহর AI দ্বারা নিয়ন্ত্রিত, বাইরের অংশ বসবাস অযোগ্য ব্লা ব্লা ব্লা। কিন্তু পরে গিয়ে পুরো চেঞ্জ হয়ে যায়। ২৩ পর্বের এনিমেতে প্রথম কিছু পর্ব পুরোই থ্রিলার আর সাস্পেন্সে ভরা। এরপরে একটা অংশ জুড়ে এনিমে এর ওয়ার্ল্ডটা ঘুরে দেখা হয়। সেখানে পাওয়া যায় অনেক শুন্য শহর, বিবর্তিত/মিউটেটেড মানবজাতি ইত্যাদি। আর সাথে প্রক্সি ফিলসফি তো আছেই। আসলে ওয়ার্ল্ড ঘুরার মাধ্যমে এই ফিলসফিটাই প্রতিষ্ঠিত করা হয়, যা শুধু আলোচ্য শহরে গল্পটা আবদ্ধ রেখে করা যেত না।
বেশ মজা পেয়েছি, Visually Stunning। আর সবা জন্য এনিমে আর টাইটের গান Kiri by Monoral এর লিঙ্কঃ https://www.youtube.com/watch?v=hlgc3_4WL0M

ওহ! এই এনিমেটার ১৯ পর্বে একটা মজার ঘটোনা ঘটে। এই পর্বটা অবশ্য ডিজনী এর প্রতি হোমেজ হিসাবে বানানো হয়েছিল, এবং আমেরিকান স্টাইলে এনিমেশন করা হয়েছে। সেখানে একজনের ড্রিম এ আরেকজন ঢুকে তথ্য নেয়ার চেষ্টা করে। শেষ এ তথ্য নিতে না পেরে অন্য একটা তথ্য প্ল্যান্ট করে দিয়ে আসে। XD XD

You Might Also Like

0 comments

Popular Posts

Like us on Facebook

Flickr Images