মিনিমালিস্ট - মাশুদুল হক

9:55:00 PM

মিনিমালিস্ট এর ঘোষণাটা দেখার পর থেকেই আগ্রহ নিয়ে অপেক্ষা করছিলাম। কিন্তু বইমেলায় গিয়ে আর কেনা হল হল না। হাতে পেলাম মেলার একেবারে শেষে। পেয়েই পড়তে শুরু করলাম। যদিও ব্যস্ততার কারনে শেষ করতে অনেক সময় লেগে গেল। উল্লেখ্য আমি ভেন্ট্রিলোকুইস্ট পরেছিলাম লেখক সেটা যখন ব্লগে প্রকাশ করেন তখন। প্রিন্টেড ভার্সনে কি কি পরিবর্তন আছে তা জানি না। তাই এখানে দুটি বই এর তুলনার সময় ভেন্ট্রিলোকুইস্ট এর ব্লগের ভার্সনের সাথে আলোচ্য বই এর করা হয়েছে।

গল্পটি ভেন্ট্রিলোকুইস্ট এর সিক্যুয়েল। তাই থিমের দিক দিয়ে ধর্মের বিষয়টা এখানেও এসেছে। কিন্তু ভেন্ট্রিলোকুইস্ট অনুসন্ধিৎসু দুই বন্ধুর অভিযান ছিল। তারা গল্পের একের পর এক লেয়ার উন্মোচন করছিলেন। কিন্তু এখানে গল্পটা একেকবার একেক জনের দৃষ্টি থেকে দেখানো হয়েছে। বই এর বিভিন্ন অংশে গল্পটা ছড়িয়ে ছিটিয়ে আছে। মাঝে মাঝে ডায়েরির অংশবিশেষ। এক্ষেত্রে লেখন বিভিন্ন চরিত্রের ফার্স্ট পার্সন ভিউতে গল্প লিখে গেছেন। এমনভাবে গল্পটা বলা হয়েছে যেন আমরা একেক চরিত্রের চিন্তাগুলো পড়ছি; আবার একই সাথে গল্পের সাসপেন্স ধরে রাখার জন্য তাদের চিন্তাধারার একটা অংশ আমাদের জানতে দেয়া হয়নি "মাই গড! আমি এটা আগে চিন্তা করিনি কেন?" মোমেন্টগুলোর মাধ্যমে।

অন্যদিকে, মূল থিম এক থাকলেও বর্ণনাভঙ্গির বেশ ভালোরকম একটা পরিবর্তন আছে আগের বই এর তুলনায়। কারো কারো কাছে বিষয়টা উন্নতি আবার কারো কাছে কিছুটা হতাশাজনক লাগবে। আমার নিজের কথা বললে বলতে হয়, ভেন্ট্রিলোকুইস্ট এর স্টাইলটা রেখে দিলে বেশি ভাল লাগত। কারন মিনিমালিস্ট এর যে ভঙ্গি সেটা রিসেন্ট থ্রিলারগুলোতে অনেক বেশি ব্যবহার করা হয় এবং সেক্ষেত্রে অনেকেই মনে করবেন লেখক কারো কাছ থেকে অনেক বেশি অনুপ্রানিত। এহেম, ড্যান ব্রাউন, এহেম। এই আঙ্গিকে বই লেখা কতটা রিস্কি তা হয়ত ড্যান ব্রাউনের রিসেন্ট বইগুলোর রিভিউ দেখলেই আন্দাজ করা যাবে। অন্যদিকে আগের ভঙ্গিটা অনেক পুরনো, কার্যকর, এবং মিনিমালিস্টিক; এতে গল্পের গোটা দশেক পাতা কমে যেত হয়ত।

লেখকের রিসার্চ এবং তা মিলিয়ে গল্প ফাঁদার স্কিল আগেরবারের মতই ঈর্ষনীয়। গল্পে ডুবে যাওয়া খুবি সহজ এবং পাতার পর পাতা উল্টিয়ে যেতে হয়। এই গল্পে ভেন্ট্রিলোকুইস্ট এর সাথে একটা যোগসূত্রও রেখে দিয়েছেন, যদিও সেটা আমার কাছে কিছুটা বেখাপ্পা মনে হয়েছে অথবা ভেন্ট্রিলোকুইস্ট আমার ঠিকমত মনে নেই। গল্পের শেষ দেখে মনে হচ্ছে কমপক্ষে আরেকটি বই পাচ্ছি এই সিরিজের। আমি নিজে আশা করব লেখক প্লট উপমহাদেশ থেকে বাইরে নিবেন না। কারন আমার মনে হয় সিরিজটার মূল শক্তিটাই এখানে। তো নেক্সট প্লট কি হতে পারে? এখানে যেভাবে 'রেস্টিং প্লেস অফ মিনিমালিস্ট' থেকে একদম আনকোরা বিষয় জানলাম, এরকম কিছুরই অপেক্ষায়! :)

You Might Also Like

0 comments

Popular Posts

Like us on Facebook

Flickr Images